দ্বারহাট্টা, হুগলি
ইতিহাস ছুঁয়ে বিশেষ ভ্রমণ

দ্বারিকাচণ্ডী, রাজরাজেশ্বরের দ্বারহাট্টায়

দীপক দাস

বেশ প্রাচীন জায়গা দ্বারহাট্টা। না গিয়েও বলা যায় কথাটা। নামটা শুনলেই তো এমন কথা মনে আসা স্বাভাবিক। সংস্কৃত শব্দে গ্রামনাম হয়তো অনেক আছে। বা ছিলও অনেক। কিন্তু কালের নিয়মে আর লোকের জিভে সে সব নাম চলিত রূপ পেয়ে গিয়েছে। দ্বারহাট্টা কিন্তু নামটা বজায় রাখতে পেরেছে। তার উপরে এই জনপদে নাকি বেশ কয়েকটি প্রাচীন মন্দির রয়েছে। শুধু তাই নয়, একটি মন্দিরের সঙ্গে আশ্চর্য ঘটনাও জড়িয়ে।

দ্বারহাট্টায় যাওয়ার পরিকল্পনা চলছিল বহুদিন ধরে। কিন্তু দল আর পাকানো যাচ্ছিল না। ফলে একা বেরনোর পরিকল্পনা। দ্বারহাট্টা হুগলিতে। নতুন পরিচয় হওয়া দীপ্তেন্দুবিকাশ জানাকে ফোন করতে ও রাজি হয়ে গেল। কিন্তু বদল হল পরিকল্পনার। দীপ্তেন্দু নতুন সফর-মানচিত্র ছকে ফেলেছিল জাঙ্গিপাড়ায় আসতে আসতে। ফলে খানাকুলের কৃষ্ণনগর, আটঘরার জঙ্গলবিলাস পিরের মাজার, নানা ঘাট-আঘাটা পেরিয়ে যখন দ্বারহাট্টার দ্বারে দীপ্তেন্দুর বাইক পৌঁছল তখন প্রায় সন্ধে। হরিপাল-গজা-রাজবলহাটের রুটে পড়ে দ্বারহাট্টা।

রাজরাজেশ্বরের মন্দির

দর্শনীয় জায়গাগুলোর একটা তালিকা করেই নিয়েছিলাম। তাই মূল রাস্তা থেকে দ্বারহাট্টার দিকে ঢোকার মোড়ের মুখে একটা মিষ্টির দোকানে খোঁজখবর করা হয়েছিল। দ্বারহাট্টার কাছ দিয়ে নাকি তিনটি নদ-নদী প্রবাহিত ছিল এক সময়। কৌশিকী-বিমলা আর দামোদর। তিন নদীর কারণে প্রাকৃতিক শোভাও মনোরম ছিল দ্বারহাট্টার। কৌশিকীকে চিনি। ইনি আমাদের জগৎবল্লভপুর ব্লকে কানা নদী নামে এখনও অস্তিত্ববান। দামোদর তো ইতিহাস খ্যাত নাম। দর্শনের ইচ্ছে ছিল বিমলাকে। যদি পুরনো খাত বা কিছু চিহ্নের সন্ধান মেলে। কিন্তু দোকানের সামনে বসে থাকে দুই প্রবীণ জানালেন, তাঁরা বিমলাকে চেনেন না। তবে বাকি দর্শনীয়গুলোর অবস্থান বলে দিয়েছিলেন।

রাজরাজেশ্বর মন্দিরের সামনে শিবমন্দির।

আমাদের দেখার ইচ্ছে ছিল রাজরাজেশ্বর মন্দির আর দ্বারিকাচণ্ডীর মন্দির। দ্বারিকাচণ্ডীর নাম থেকেই গ্রামের নাম হয়েছে দ্বারহাট্টা। তবে দ্বারিকাচণ্ডীর একটি প্রাচীন মন্দির নিয়ে একটি জনশ্রুতি রয়েছে। সেই মন্দিরটিও দেখার ইচ্ছে ছিল। দীপ্তেন্দুর বাইক ঢুকতে শুরু করল গ্রামের ভিতরে। মাঝে মাঝে থেমে লোকজনকে জিজ্ঞাসা করা।

মন্দিরে পৌঁছনোর আগে দ্বারহাট্টা নিয়ে কিছু তথ্য জেনে নেওয়া যাক। গ্রামটির অবস্থান কানা দামোদরের তীরে। অর্থাৎ কৌশিকী নদীর তীরে। কিন্তু কাছাকাছি বাকি দু’টি নদীও ছিল। নদীপথে ব্যবসা বাণিজ্য হত বলে দ্বারহাট্টা বেশ সমৃদ্ধ জনপদ হয়েছিল। ওলন্দাজ ও দিনেমারদের কুঠি ছিল। ইস্ট ইন্ডিয়া কোম্পানি দ্বারহাট্টায় বস্ত্র তৈরির আড়ং বা কারখানা করেছিল। সমৃদ্ধ জনপদ হওয়ায় এলাকায় প্রায় ৩০টি মন্দির তৈরি হয়েছিল। এর কাছে দ্বীপা গ্রামে চৈতন্যদেবের অন্যতম পার্ষদ কৃষ্ণানন্দ পুরী বৈষ্ণব ধর্ম প্রচারে এসেছিলেন। থাকতেনও এই গ্রামে। গ্রামে প্রতিষ্ঠা করেন গৌরগোপাল বিগ্রহ। যদিও আমাদের দেখার সময় হয়নি সেদিন। কৃষ্ণানন্দকে নিয়ে একটি জনশ্রুতি রয়েছে। দামোদরের স্রোতে নাকি একবার গৌরগোপালের পুজোর সামগ্রী ভেসে গিয়েছিল। তাতে ক্ষিপ্ত হয়ে কৃষ্ণানন্দ দামোদরকে অভিশাপ দেন, নদের যেন এক চোখ কানা হয়ে যায়। আর প্রবাহ যেন এই জায়গা থেকে সরে যায়। অভিশাপেই নাকি দামোদর ছ’মাইল দূরে চাঁপাডাঙায় সরে যায়। আর নদের নতুন পরিচয় হয় কানা দামোদর। কানা দামোদরের ভৌগোলিক ব্যাখ্যা অবশ্য অন্য।

দ্বারিকাচণ্ডী মন্দিরের গায়ে কারুকাজ।

আমরা যখন রাজরাজেশ্বরের মন্দিরে পৌঁছলাম তখন সন্ধে ঘন হয়েছে। আলো জ্বলেছে গ্রামের বাড়িতে। আর মন্দির গিয়েছে বন্ধ হয়েছে। ফলে বাইরে থেকেই দেখতে হল মন্দির। বিশাল মন্দির। দূর থেকে দেখলেও বোঝা যায়, টেরাকোটার কাজ আছে মন্দিরের গায়ে। সুধীরকুমার মিত্র জানিয়েছেন, এই মন্দিরের টেরাকোটার কাজ একটি দর্শনীয় বস্তু। রামরাবণের যুদ্ধ, কৃষ্ণের নৌকাবিলাস রয়েছে পোড়ামাটির কাজে। সামনের দু’টো থামে রয়েছে দুর্গা, মহাবীর, লক্ষ্মী, সরস্বতী, কৃষ্ণ, অর্জুন। আর রয়েছে পর্তুগিজ সৈন্যদের চিত্র। এই তথ্যটা একটু ভাবাল। সুধীরবাবু লিখছেন, দ্বারহাট্টায় ওলন্দাজ, দিনেমার আর ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির কুঠি ছিল। কিন্তু মন্দিরের গায়ে পর্তুগিজ সেনা কেন? এটা কি মন্দির নির্মাতাদের অবদান? নাকি প্রচলিত ধারা? আমতার ঝিকিরার একটি মন্দিরেও পর্তুগিজদের ছবি ছিল বলে মনে পড়ছে।

মন্দির চত্বর।

রাজরাজেশ্বর মন্দিরটি তৈরি করেছিলেন অপূর্বমোহন সিংহ রায়। প্রতিষ্ঠা সাল ১১৩৬ বঙ্গাব্দ। মন্দিরের গায়ে এক ফলকে প্রতিষ্ঠা সাল লেখা আছে। আমরা দেখার সুযোগ পাইনি। সিংহ রায়রা ছিলেন ব্যবসায়ী। তাঁরা আদতে রাজস্থানের বাসিন্দা। আকবরের আমলে তাঁদের পূর্বপুরুষ যোধপুর থেকে এখানে চলে এসেছিলেন। পশ্চিমবঙ্গ সরকারের একটি বোর্ড দেওয়া আছে মন্দিরের সামনে। তাতে লেখা ১৭২৮ খ্রিস্টাব্দে মন্দির তৈরি। রাজরাজেশ্বর মন্দির চত্বরের বাইরে ডানদিকে পরপর তিনটি ছোট শিবমন্দির রয়েছে।

গ্রামের লোকজন বলছেন, এই মন্দিরটি শিয়ালের কাণ্ডে পরিত্যক্ত হয়েছিল।

রাজরাজেশ্বরের পরে আমরা গেলাম দ্বারিকাচণ্ডীর মন্দিরে। তখন মন্দিরে সন্ধ্যারতি হচ্ছিল। এটিও সিংহরায় বংশের মন্দির। দ্বারিকাচণ্ডী আসলে দুর্গা। কিন্তু তিনি দশভুজা নন। তাঁর দু’টি হাত। জনশ্রুতি যে, সিংহরায় পরিবারের কোনও সদস্য স্বপ্নাদেশ পেয়ে এক পুকুর থেকে মূর্তিটি পেয়েছিলেন। তিনি দেবীর জন্য একটি বিরাট মন্দির করেছিলেন। কিন্তু মন্দিরের মন্দিরে মূর্তি প্রতিষ্ঠার আগে একটা শিয়াল বেদির উপরে প্রস্রাব করে দিয়েছিল। তাতেই মন্দির পরিত্যক্ত হয়। পরে মোহিনীমোহন সিংহ রায়ের পূর্বপুরুষ বর্তমান মন্দিরটি তৈরি করিয়ে দেন। এই মন্দিরের কারুকাজও বেশ ভাল। এখনও কিছু দেখা যায়। মন্দিরের পাশের দিকের কাজগুলো দেখে মনে হল নকাশি অলংকরণ। ঠিক বললাম কিনা জানি না। তবে মনে হল। এখনকার দেবীমূর্তি পরে তৈরি হয়েছে বলেই মনে হল। মূর্তির চারটি হাত দেখলাম। সুধীরবাবুও লিখেছেন, মন্দিরের সামনের অংশ পড়ে গিয়েছিল। দেবী মূর্তি অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়। মন্দিরটি ১৬৮৬ শকাব্দে তৈরি হয়। প্রাচীন মন্দিরে এখন আধুনিক প্রযুক্তি। যন্ত্রচালিত ঢাক ও ঘণ্টা।

আলুর জমিতে একাকী সেই মন্দির।

আমাদের কৌতূহল ছিল যে মন্দিরটি শিয়ালে প্রস্রাব করায় পরিত্যক্ত হয়েছিল সেটি নিয়ে। কোথায় তার অবস্থান? নানা জনকে জিজ্ঞাসা করে একটা মন্দিরের সন্ধান পেয়েছিলাম। জীর্ণ, আগাছায় ভরা। পাড়ার এক কাকিমাও জানালেন, এটাই সেই মন্দির। সুধীরবাবুর বইয়ে উল্লেখ রয়েছে মন্দিরটি বিশাল ছিল। ভেঙেচুরে এখন আকারে ছোট হয়ে গিয়েছে!

দ্বারহাট্টায় আমরা আরেকটা মন্দির দেখেছিলাম। আলু জমির উপরে একাকী দাঁড়িয়ে। ভাঙাচোরা, আগাছায় ঢাকা। শিবমন্দির বললেন লোকজন। প্রাচীন দ্বারহাট্টার সমৃদ্ধির পরিচয় এই সব মন্দিরগুলো। ইতিহাসের চিহ্নও।

তথ্যসূত্র: হুগলি জেলার ইতিহাস বঙ্গসমাজ (২য়)— সুধীরকুমার মিত্র

কভারের ছবি— দ্বারিকাচণ্ডীর মন্দির

ছবি— লেখক

(সমাপ্ত)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *