সিগাল বা গাংচিল
জলযাত্রা পাহাড়িয়া বাঁশি বিশেষ ভ্রমণ

জল-পাহাড়ের পতরাতু পরশে

দীপশেখর দাস

সফরের শুরুটা ভাল হল না মোটেই। সাঁতরাগাছি স্টেশনের কিছুটা আগে গড়পার কাছে জানের ধুকপুকানি বাড়িয়ে যানটা বিগড়ে গেল। পাংচার। পিছনের একটি চাকার সব হাওয়া একেবারে ফুস। যতক্ষণ ক্ষমতা ছিল সমস্ত প্রাণবায়ু দিয়ে আমাদের সাহায্য করে অতঃপর বেচারা প্রাণপাত করেছে।

বাল্যবন্ধু তন্ময়ের সুমো গাড়িতে করে সপরিবারে সাতসকালেই পাড়ি দিয়েছি সাঁতরাগাছির উদ্দেশ্যে। অনেকদিন বেরোনো হয়নি। ডিগ্রি জোগাড়ের তাড়নায় কংক্রিটের জঙ্গলের মধ্যে শুধু ছুটেছি প্রান্ত থেকে প্রান্তরে। ঘর আর ল্যাবের চার দেওয়ালের মধ্যে বাঁধা পড়ে হাঁফ ধরেছিল প্রাণে মনে। তাই, ডিগ্রি হাসিলের কিছুটা হেস্তনেস্ত করে বেরিয়ে পড়া। এক মুঠো মুক্ত বাতাসে মন-প্রাণ জুড়োতে।

মার্বেল লেকের মতো। চলে নৌকাবিহারও।

যাব পুরুলিয়া। রূপসী বাংলা ধরব সাঁতরাগাছি থেকে। কিন্তু, শুরুতেই এই বিপত্তি। সাঁতরাগাছি পৌঁছনোর মিনিট পাঁচেক আগেই গাড়ি বিগড়োল। ট্রেন ছাড়বে ৬:৩০ টায়। হাতে তখনও মিনিট পঞ্চাশেক সময় আছে। ‘স্টেপনি’ ছিল। তন্ময় আশ্বাস দিল মিনিট পাঁচেক মাত্র লাগবে বদলাতে। সে নতুন যন্ত্র কিনেছে। তাতে নাকি সহজেই চাকা বদলানো যায়। কিন্তু যন্ত্র নতুন হলেও করিৎকর্মা নয়। যন্ত্র গাড়ির ভার বহনে অক্ষম। গাড়ি মাটি থেকে খানিকটা উপরে উঠলেই যন্ত্র ঘাড় বেঁকিয়ে ফেলে। তন্ময় যতই প্যাঁচ কষে যন্ত্র ততই ঘাড় মোচড়ায়। আর আমাদের বুকের ধুকপুকানি ট্রেন ফেলের আশঙ্কায় ক্রমশ বাড়তে থাকে। তন্ময়ও বোধহয় আশঙ্কিত হয়। ডিসেম্বরের প্রবল শীতেও সে ঘামতে থাকে। শেষমেশ কোনও রকমে একটা ‘ছোট হাতি’কে দাঁড় করিয়ে তার যন্ত্র দিয়ে চাকা বদলিয়ে ট্রেন প্ল্যাটফর্মে আসার আগেই সাঁতরাগাছি পৌঁছই।

রাজারাপ্পা মন্দিরের কাছে।

পুরুলিয়া পৌঁছতে সাড়ে ১২টা বাজল। স্টেশনে নেমে গাড়ি নিয়ে পৌঁছে গেলুম তুলিনে। তুলিন পুরুলিয়ার সীমানা অঞ্চল। এখান থেকে কয়েক কিলোমিটার পেরোলেই ঝাড়খণ্ড। তুলিনেই কয়েকদিনের জন্য আশ্রয় নিলুম। এখান থেকেই দেখে নেব এদিক সেদিক। হোটেলে পৌঁছে স্নান খাওয়া সেরে সুবর্ণরেখার পাড়ে চলে গেলুম সদলবলে। বিকেলটা ভালই কাটল সুবর্ণরেখার রূপ দেখে। সুবর্ণরেখার সঙ্গে এটা আমার তৃতীয় সাক্ষাৎ। যতবারই দেখি ততবারই সে আমায় তার ভিন্ন রূপে মুগ্ধ করে।

রাজারাপ্পা মন্দির।

এই সফরে পুরুলিয়ার সঙ্গে ঝাড়খণ্ডের রূপ-মাধুর্যও ছুঁয়ে নেওয়ার ইচ্ছা ছিল। সেই মতোই একটা পরিকল্পনা করে বাড়ি থেকে বেড়িয়েছিলুম। আলোচনা বিশেষ করিনি কারও সঙ্গে। বিশেষত, আমার ভগিনী তার কর্মজীবন নিয়ে ব্যস্ত থাকায় তাকে আলোচনা থেকে একদমই বাদ দেওয়া হয়েছিল। বাকি সদস্যরা সফর পরিকল্পনার দায়িত্ব আমার উপরে ন্যস্ত করে নিজেরা দায়ভার মুক্ত হয়েছিল। সফরের দ্বিতীয় দিনে আমার পরিকল্পনায় ছিল জল, জঙ্গল আর পাহাড়। কিন্তু, আমার পরিকল্পনা দলের পছন্দ হল না। শুধু জল, জঙ্গল আর পাহাড় দেখতে তারা নারাজ। তাদের মন্দির চাই। তাদের মতে মন্দির না ছুঁলে কোন ভ্রমণ পরিপূর্ণ হতে পারে না। বলা বাহুল্য, দলে বয়স্ক আর মহিলার সংখ্যাই বেশি।

উপল পথে ভৈরবী নদী।

দ্বিতীয় দিনে পরিকল্পনা ছিল সকালে পতরাতু ভ্যালি দেখে বিকেলে কাছে পিঠের কোনও জঙ্গল বা ঝরনায় প্রাণের স্বস্তি বাড়াব। পরিবারবর্গের বিদ্রোহে সে পরিকল্পনা বদলে সকাল সকাল খালি পেটে বেড়িয়ে পড়লুম রাজরাপ্পার উদ্দেশ্যে। রাতে ‘যথা ইচ্ছা তথা যা’এর ক্যাপ্টেন দীপকদাকে ফোন করে মন্দিরের সুলুক সন্ধান করে নিয়েছিলুম। রাজরাপ্পায় ছিন্নমস্তার মন্দির আছে। গিয়েই বুঝলুম বেশ জনপ্রিয়। মন্দিরের আশেপাশের প্রকৃতি আগে সুন্দর ছিল বেশ বোঝা যায়। কিন্তু মানুষের অত্যাচারে পরিবেশ বর্তমানে খুবই দুর্বিষহ। মন্দিরের পাশ দিয়ে বয়ে চলা ভৈরবী নদী পাথর কেটে অনেকটা মধ্যপ্রদেশের মার্বেল রকের মতো আকার নিয়েছে। সেখানকার মতোই ঝকমকে পাথর ঘেরা নদী পথে মাঝি ছড়া কেটে নৌকা বাইছে। আর পর্যটকের দল মাঝির ছড়ায় সুরের সঙ্গে সে পথের রূপ উপভোগ করছে।

পতরাতু জলাধারে সওয়ারির অপেক্ষায়।

মন্দির দর্শন সেরে পাড়ি দিলুম পতরাতুর দিকে। রাজরাপ্পা থেকে পতরাতু বেশ খানিকটা পথ। প্রায় দু’ঘণ্টা লাগল পতরাতু ড্যাম পৌঁছতে। টিকিট কেটে ড্যাম সংলগ্ন পার্কে প্রবেশ করলুম। অনেকখানি জায়গা জুড়ে ড্যাম। জলাধারের বিস্তৃত জলরাশি মনে হিল্লোল তোলে। আকাশের নীল রং পতরাতুর জলকেও রঙিন করে। গাঙচিলের দল জলকেলি করে। জলাধার ভ্রমণের জন্য আছে বোটিংয়ের ব্যবস্থা। নানা রকমের নৌকা ভেড়ানো ঘাটে। আছে দাঁড় টানা নৌকা। আছে ডাল লেকের অনুকরণে সুন্দর করে সাজানো শিকারা নৌকা। আর আছে মোটর চালিত স্পিড বোট। নিমেষের মধ্যে জলাধারের একপ্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যাওয়া যায় তাতে চেপে। আমরা নৌকা চাপলুম না। সঙ্গে বয়স্করা কেউ চাপতে রাজি ছিল না। মূলত আমার ছোট ভাইঝির কথা ভেবেই। বড়ই ছোট সে। নৌকায় উঠে ভয় পেতে পারে।

বাঁধ দিয়ে জল ধরে রাখার ব্যবস্থা।

আমার ভাল লাগল জলাধারটা। আর ভাল লাগল গাঙচিলের দলকে। এক জায়গায় জটলা করে তারা ভেসে বেড়ায়। কেউ মুড়ি বা চিড়ে জলে ছড়িয়ে দিলে দল বেঁধে উড়ে আসে সে জায়গায়। ওরা আর মানুষকে ভয় পায় না। যাঁরা নৌকাবিহার করেন তাঁরা কিছু খাবার নেন সঙ্গে। জলে ছড়াতে ছড়াতে যান সে সব খাবার। গাঙচিলের দলও চলতে থাকে তাঁদের সঙ্গে সঙ্গে। বেশ উপভোগ্য হয় দৃশ্যটা। জলাধারের একপাশে দীর্ঘ এক বাঁধ। বাঁধের মাঝামাঝি একটা স্লুইস গেট। পার্ক থেকে প্রায় এক দেড় কিলোমিটার দূরে এই গেটটা। গেট দিয়ে তিরতির করে জলধারা বয়ে চলেছে। সেই জল মিশে যাচ্ছে কোন এক নাম না জানা খরস্রোতা নদীতে।

জলের মাঝে গতিময়।

প্রায় ঘণ্টা তিনেক সময় জলাধারে কাটিয়ে রওনা দিলুম ভ্যালির দিকে। কিছুটা এগোনোর পরেই জঙ্গল আর পাহাড়ি রাস্তা পেয়ে গেলুম। গাড়ি চলল সাপের মতো এঁকেবেকে। মিনিট কুড়ি পঁচিশ পর আমাদের বাহন একটা জায়গায় থামল। সেখানে বেশ কিছু লোকজনের জমায়েত। ড্রাইভার শুভঙ্করদা জানালেন এটাই ভ্যালির ভিউ পয়েন্ট। এখান থেকেই সবথেকে ভাল দেখা যায় পতরাতুকে।

গাড়ি থেকে নেমে আমরাও জমায়েতের মধ্যে সেঁধালুম। ভিউ পয়েন্টটা বেশ উঁচুতে। পাশের ছোট ছোট পাহাড়গুলোর মাথা ভিউ পয়েন্টের নিচে। বিকেলের অল্প আলোয় আর হালকা কুয়াশার চাদরে ঢাকা পতরাতু তখন এক সুন্দর ল্যান্ডস্কেপ তৈরি করেছে। পশ্চিমে ঢলে পড়া কমলা সূর্য সেই ল্যান্ডস্কেপের সৌন্দর্য বহুগুণে বাড়িয়েছে। পতরাতুর সেই সৌন্দর্যকে উপভোগ করা যায় অপলকে। ভিউ পয়েন্টে সময় কাটল বহুক্ষণ। ধীরে ধীরে সূর্য আশ্রয় নিল পাহাড়ের আড়ালে। আমরাও উঠে পড়লুম গাড়িতে।

আলো কমে এসেছে পতরাতুর দর্শন-বিন্দুতে।

ঘণ্টা তিনেকের পথ পাড়ি দিতে হবে। ফিরতে হবে তুলিনে।

কভারের ছবি— পতরাতু জলাধার ও গাংচিল

ছবি— লেখক

(সমাপ্ত)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *