পাহাড়িয়া বাঁশি বিশেষ ভ্রমণ

বুড়ি ছোঁয়ায় বাংরিপোসি

দীপক দাস

গাছগুলোর গায়ে চৌকোনো লাল পাত। পেরেক ঢুকে লাগানো। ঝাঁ চকচকে রাস্তা। সড়কের মান বাড়িয়েছে দু’পাশের গাছগুলো। বড় বড় গাছ। এ রাস্তার ইতিহাস জানি না। গাছগুলো কত বছরের কে জানে? আগে পথিক, গোশকটের যাত্রীদের হয়তো ছায়া দান করত। এখন যন্ত্রচালিত গাড়ি, দ্বিচক্র যানের আরোহীদের ছায়া দেয়। নতুন আসা পথিকদের রূপে মুগ্ধ করে। সবটাই আমার ভাবনা। গাছ বিশেষজ্ঞ পাশেই বসে। তাকে ঘাঁটাইনি।

চলেছি বাংরিপোসি। সফরনামায় যাত্রা শুরু কোথা থেকে সেটা বলা দস্তুর। কিন্তু আমাদের বাংরিপোসি সফরটা ঠিক গোটা একটা সফর নয়। কাটা তেল, কাটা পোনার মতো খণ্ড। শুরু হয়েছিল ঝাড়গ্রামের হাতিবাড়ি থেকে। সেখান থেকে গিয়েছিলাম ওড়িশার ময়ূরভঞ্জে জেলার কুলিয়ানার কমতা গ্রামে। ডোকরা শিল্প দেখতে। সেখান থেকে যাত্রা শুরু বাংরিপোসির দিকে। রাতে থাকব না। বুড়ি ছোঁয়ার মতো করে বাংরিপোসি দেখে নেব। অনেকটা ‘আন্দাজ আপনা আপনা’ সিনেমায় শক্তি কপূরের সংলাপের মতো। ‘আয়া হু কুছ তো লুট কর জায়ুঙ্গা’। আমাদের লুট নিতান্তই বৈষ্ণবীয়। হরির লুটের বাতাসা যেমন। বাংরিপোসিতে ছড়ানো সৌন্দর্য লুট।

বনস্পতি পথ।

কুলিয়ানা ছাড়িয়ে কিছুটা আসার পরে পেলাম গাছের স্নেহভরা রাস্তাটা পেলাম। চোখ আটকে গেল লাল রঙের চৌকো পাতগুলোয়। ইন্দ্র, বাবলা, দীপুর সঙ্গে বিস্তর আলোচনা হল। শেষে সিদ্ধান্ত হল, রাতে যানবাহনের ইন্ডিকেটরের কাজ করে এগুলো। আলো পড়লে ঝকমক করে। কিন্তু কেন গাছের গায়ে এমন লাল সঙ্কেতের দরকার হল তার উত্তর আলোচনায় বেরোলো না। আমাদের অটোচালকদাদাও কিছু বলতে পারলেন না। ওঁকে আমরা হাতিবাড়ির কাছ থেকেই ভাড়া করে নিয়ে এসেছি।

কাতরা নদী আর পুরনো সেতু।

সড়কের পাশে গাছ, গাছের নীচে জায়গায় জায়গায় হাঁড়িয়ার হাঁড়ি নিয়ে বসে থাকা আদিবাসী রমণী, গাছ পেরিয়ে চাষের জমি দেখতে দেখতে এগোচ্ছিলাম। পথে একটা নদী পড়ল। নদীটার নাম কাতরা। অটোচালকদাদা বললেন। পুরনো আর নতুন সেতুর নীচে দিয়ে বয়ে গিয়েছে নদীটি। পুরনো সেতুটা রাজপাট হারানো রাজার প্রাসাদের মতো একলা হয়ে গিয়েছে। নতুন সেতু থেকে দেখছিলাম আমরা। দুই তীরে বেশ গাছপালা। নদীর বুকেও ছোট ছোট সবুজের ছোপ। ওগুলো সব টুকরো টুকরো চড়া। যাতে প্রচুর ঘাস গজিয়েছে। নদীর প্রবাহ পথে বাধা হয়ে জেগে রয়েছে সবুজ টুকরোগুলো।

সেই নাম না জানা নদী আর দীপুর হাঁসুলি বাঁক।

কিছুটা যাওয়ার পর আরেকটা নদীর পাশে এসে পড়া গেল। রাস্তার পাশের গাছপালা তো ছিলই। নদীর পাড়েও কাশফুল ফুটেছিল প্রচুর। দিনটা যে দুর্গাপুজোর অষ্টমী। জায়গাটা পছন্দ হওয়ায় অটো থামিয়ে নেমেছিলাম আমরা। ক্যামেরার তেপায়া খাটিয়ে ফটোসেশন হল রাস্তার পাশে। তার পর নদীর পাড়ে যাওয়া। গিয়েই ভুল করলাম। উপল বাধায় নদীর গতি রুদ্ধ। এদিকে আমাদের শ্বাসও রোধ হওয়ার জোগাড়। এত সুন্দর জায়গায় বাসিন্দারা প্রত্যহ সকালে আসেন, গন্ধেই বোঝা গেল। ছুটে পালিয়ে এলাম। নদীটার নাম জানা হল না। তবে জায়গাটার নাম জানা গেল। চালকদাদা ওড়িয়া। সাইকেল আরোহী একজনকে জিজ্ঞাসা করেছিলেন জায়গার নাম। আরোহীর চলন্ত উত্তর শুনে চালকদাদা বললেন, জায়গার নাম জশোড়া। সামনেই একটা সেতু। সেখানে একটা বোর্ডে লেখা ‘জাউমারা ব্রিজ’। এটাই বোধহয় জায়গার নাম। নদীর নাম পেলাম না। সেতু থেকে নদীটার পুরো চেহারাটা দেখা যাচ্ছে। মরা নদী। চলতে পারছে না। চলার পথে প্রচুর বাঁক। সেই বাঁক দেখে দীপু বারবার বলছিল, ‘‘এ তো পুরো হাঁসুলি বাঁক যে!’’ ও ‘হাঁসুলি বাঁকের উপকথা’ সদ্য শেষ করেছে। সামনাসামনি এমন বাঁক দেখে আত্মহারা হয়ে গিয়েছে।

বাংরিপোসি বাস স্টপ।ওড়িশা।

পথের প্রকৃতি, খুনসুটি আর খোঁজ করতে করতে পৌঁছে গেলাম বাংরিপোসি। দূরে রাস্তার শেষ প্রান্তে দেখা গেল সবুজে ঢাকা পাহাড়ের মাথা। টানা চলে গিয়েছে পাহাড়। দূর থেকে যেন মনে হচ্ছিল রাস্তা আগলে দাঁড়িয়ে রয়েছে পাহাড়টা। চালকদাদা জিজ্ঞাসা করছিলেন, এখানে আমরা কী দেখব? ওকে বুঝিয়েছিলাম, যতটা দেখা যায় ততটাই দেখতে চাই। উনি আর কিছু না বলে গাড়ি চালাচ্ছিলেন। আমরাও কাছে পাহাড়, দূরে পাহাড়, জমির পরে পাহাড় দেখতে দেখতে গল্প করছিলাম। হঠাৎ মনে হল, অটোটা ভীষণ আর্তনাদ করছে। এখানে গাড়ি খারাপ হলে সর্বনাশ। আমাদের ঝাড়গ্রাম ফিরতে হবে রাতের মধ্যে। পরদিন ভোরে ট্রেন। বাড়ি ফেরা হবে না। ঘুরতে গিয়ে বাহন খারাপের অভিজ্ঞতা রয়েছে আমাদের। ঝাড়গ্রামের তারাফেনি গিয়ে টোটোর ব্যাটারি ফুরিয়ে গিয়েছিল। সে কী দুরবস্থা!

যেন পথ আটকে পাহাড়।

এখানেও কি তাই হবে? চালকদাদা আশ্বাস দিলেন, তেমন কিছু হয়নি। সাইলেন্সার পাইপ পরিষ্কার নেই। তাই এমন আওয়াজ। কিছুক্ষণ পর অবশ্য কারণটা বুঝতে পারলাম। বুঝতে পারলাম পাশের এবং আগের গাড়িগুলো দেখে। সব গাড়িই গোঁ গোঁ করছে। ভারী ভারী ট্রাকগুলোও। এদের তুলনায় অটোর ইঞ্জিনের দম তো কিছুই নয়। ফলে অটোর নাক-মুখ দিয়ে ধোঁয়া বেরোচ্ছে। ঠিক মুখ দিয়ে নয়। সাইলেন্সার দিয়ে আসলে আমরা পাকদণ্ডী বেয়ে উঠছি। উল্টো দিক থেকে আসা গাড়িগুলো গড়গড়িয়ে নামছিল বলে এতক্ষণ পদার্থবিজ্ঞানের সূত্রটা বুঝতে পারছিলাম না।

কিন্তু চালকদাদা আমাদের কোথায় নিয়ে চলেছেন? বললেন, ‘‘পাহাড়চুড়োয় একটা মন্দির আছে। সবাই যায়। গাড়িওয়ালারা পুজো দেয়।’’ অনেক আর্তনাদ, ধোঁয়াটোয়া ছেড়ে গাড়ি উঠতে লাগল মন্দিরের দিকে। আমরা রাস্তাটা বোঝার চেষ্টা করলাম। পাহাড় কেটে তৈরি রাস্তা। তাই একদিকে পাথরের পাঁচিল আরেক দিকে গভীর খাদ। সেই খাদ পেরিয়ে পাহাড়ের মাথা দেখা যাচ্ছে। ফেরার পথে উঁচু থেকে পুরো উপত্যকাটা দেখার ইচ্ছে হল।

পাহাড়ের কোলে দ্বারসিনির মন্দির।

পৌঁছে গেলাম মন্দিরের সামনে। মন্দিরের সামনে ইংরেজি-হিন্দি আর ওড়িশায় লেখা রয়েছে মন্দিরের নাম। ওড়িয়া পড়তে পারিনি। বাকি দুই ভাষায় লেখা, দ্বারসিনির মন্দির। দ্বারসিনি মানে দুয়ারসিনি। পুরুলিয়ায় সাতগুরুম নদীর তীরে দুয়ারসিনির একটা মন্দির আছে। মন্দিরের নামে ওই এলাকার নাম। বিখ্যাত পর্যটন ক্ষেত্র। বাংরিপোসির মন্দিরে কোনও মূর্তি নেই। সম্ভবত ইনি কোনও লোকদেবী। তবে তাঁর সিনি নামের সঙ্গে একটা ধর্ম সমন্বয়ের ইতিহাস রয়েছে। লোকসংস্কৃতি নিয়ে চর্চাকারীরা মনে করেন, এই সিনি নামের সঙ্গে ‘বৌদ্ধ ভাবনা’ জুড়ে রয়েছে। সিনি শব্দটি দেববাসিনী থেকে উৎপত্তি হতে পারে। মন্দিরের দেওয়ালে কালী, সিংহবাহিনীর মূর্তিও ধর্ম সমন্বয়ের ধারণাটিকে দৃঢ় করে।

নির্ভাবনায় কপিকুল।

দ্বারসিনি মন্দিরের কাছে একটা দৃশ্য বেশ মজার। এখানে প্রচুর বাঁদর। রাস্তার উপরে ঘুরে বেড়াচ্ছে। রাস্তা থেকে কী কুড়িয়ে খাচ্ছে কে জানে। একটা সাবধান বাণী লেখা বোর্ড নজরে এসেছিল। তাতে বাঁদরদের কোনও খাবার দিতে বারণ করা হয়েছে। দ্বারসিনির মন্দিরের পরিবেশ বেশ ভাল। পিছনে পাহাড়, পাশে পাহাড়, উল্টো দিকে পাহাড়। রয়েছে প্রচুর গাছপালা। দেব-দ্বিজে ভক্তি নেই। তবে মন্দির এলাকাটা বেশ ভাল লাগছিল। এই মন্দিরের দেবীর ভক্ত প্রচুর। বাস থেকে নেমে কন্ডাক্টর পুরোহিতের হাতে দক্ষিণা হিসেবে টাকা গুঁজে দিয়ে আবার বাসে উঠে পড়লেন দেখলাম। মন্দিরের পাশে মানতের বাঁধা কাপড় আর মাটির হাতি ঘোড়ার ছলন দেখেও সেটা মনে হল। ভক্ত সমাগমের কারণেই মন্দির লাগোয়া দু’চারটে দোকানপাট হয়েছে।

সুন্দর পাহাড়।

ফেরার পথটাই মুগ্ধ করল। রাস্তার পাশে একটা জায়গা দেখে দাঁড়িয়ে গিয়েছিলাম। সেখান থেকে বাংরিপোসির অনেকটা দেখা যায়। কাছে একটা পাহাড়। তার সারা গায়ে গাছের সবুজের চাদর। কিন্তু চুড়োর অনেকটা অংশ জুড়ে কোনও গাছ নেই। পাথর দেখা যাচ্ছে। মনে হচ্ছে, টাক পড়ে গিয়েছে পাহাড়ের। পাহাড়ের গায়েও কিছু কিছু অংশ সবুজহীন। আমরা যথেষ্ট উঁচুতে দাঁড়িয়ে রয়েছি। নীচের জঙ্গলের গাছগুলো আমাদের কাছ পর্যন্ত পৌঁছতে পারেনি। অনেকটা নীচেই ওদের বৃদ্ধি শেষ হয়ে গিয়েছে। সেই জঙ্গলের মাথার উপর দিয়ে আমরা উপত্যকা দেখছিলাম। পাহাড়, জঙ্গল, মাঝে মাঝে চাষের জমি নিজেদের স্বাতন্ত্র্য বজায় রেখেছে। রঙের ফারাকে এলাকা ভাগ বোঝা যাচ্ছে। জঙ্গলের মাঝে বাড়িঘরও উঁকি দিচ্ছে দেখলাম। যেখানটা দাঁড়িয়েছিলাম তার ঠিক নীচেই পড়ে রয়েছে একটা ট্রাক। মালপত্র নিয়েই পাহাড়ে তার সমাধি হয়েছে। মনটা একটু ভার হয়েছিল।

পাহাড়তলির সৌন্দর্য।

সরে গেলাম সেখান থেকে। আরেকটু দূর থেকে আবার উপত্যকা দেখা। দেখতে দেখতে সিদ্ধেশ্বর পাহাড়ের কথা মনে পড়ে গেল। ঘাটশিলা থেকে রঙ্কিনীদেবীর মন্দিরে যাওয়ার পথে পড়ে পাহাড়টা। সিদ্ধেশ্বর পাহাড় থেকে দেখা উপত্যকা (সিদ্ধেশ্বর পাহাড় থেকে ব্রিজ অন দ্য রিভার কাওয়াই) অতি মনোরম। সুবর্ণরেখা নদী সেই উপত্যকার সৌন্দর্য বাড়িয়েছে। বাংরিপোসির উপত্যকায় কোনও নদী নেই। তবুও সৌন্দর্য কম নেই।

সেই উপত্যকা।

নামার সময় গড়গড়িয়ে নামছিল অটো। উঁচুতে উঠতে খুব কষ্ট। নামতে বেশি দেরি লাগে না। কী জীবনে, কী পাহাড়ে— কথাখানি অতি সত্য। আমরা এবার বহড়াগোড়া যাব। সেখান থেকে ঝাড়গ্রাম। বহড়াগোড়া ঝাড়খণ্ডে। ওড়িশা থেকে কেন যে ঝাড়খণ্ডে ঢুকেছিলাম! পরে মনে করার চেষ্টা করব।

ছবি— দীপু, বাবলা

(সমাপ্ত)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *