কর্ণগড় শালবনি
খাদ্য সফর বিশেষ ভ্রমণ

রাবণ পোড়া মেলার মিষ্টিটিষ্টি

দীপক দাস

অনেকক্ষণ থেকেই আলোচনা চলছিল। করছে কী লোকগুলো? রাস্তা থেকে কিছুটা দূরে একটা মাঠে বাঁশ পড়েছে। কেউ বাখারি দিয়ে জায়গা ঘিরছেন। দীপু বলল, মুরগি লড়াই হবে। সেদিন ছিল দুর্গাপুজোর দশমী। জঙ্গলমহলে মুরগি লড়াইয়ের চল আছে। হতেও পারে। গাড়ি থেকে যতক্ষণ দেখা যায় ততক্ষণ দেখতে দেখতে বাবলা আর ইন্দ্রও সায় দিল, মুরগি লড়াই হবে বলেই মনে হচ্ছে। ওদের এই নিশ্চিত ভাব কেন সেটা বোঝার চেষ্টা করছিলাম। শুধু বাঁশের কাঠামো দেখে তো মুরগি লড়াই বোঝা সম্ভব নয়। তখনই চোখে পড়ল, বাঁশের কাঠামোর আশপাশে কয়েকটা মুরগি ঘুরছে। চরে বেড়ানো মুরগিই ওদের নিশ্চয়তা দিচ্ছে।

ফেরার সময় নিজেরাই মুরগি হলাম। গিয়েছিলাম রানি শিরোমণির গড় দেখতে। পশ্চিম মেদিনীপুরের শালবনি ব্লকে পড়ে জায়গাটা। রানির গড়ের দিকে যেতে চোখে পড়েছিল বাঁশ-মুরগির ঘটনাবলি। তখন দূরের দিকে নজর ছিল। ফলে কাছের দিকে যে মিষ্টির পসরা বসেছে সেটা আর খেয়াল করিনি। মুরগি লড়াই নিয়ে গবেষণা চলছিল যে। ফেরার সময়ে অভ্যাস বশে থামলাম। কোনও জায়গায় গেলে মিষ্টির খোঁজ আমাদের পুরনো অভ্যাস। এখানকার মিষ্টির আদল সব মেলার মিষ্টির মতো। মুরগি লড়াই উপলক্ষে মেলা! সরাসরি দোকানদারকেই জিজ্ঞাসা করা গেল। তিনি জানালেন, সন্ধ্যায় রাবণ পোড়া হবে। সেই উৎসবের জন্যই মেলা। বাঁশটাশ দিয়ে রাবণ তৈরি হচ্ছে। মানে রাবণকে আগুনের তির মেরে জ্বালানো হবে। জঙ্গলমহলে দশমীর দিনে বড় উৎসব এটি। বিশাল বিশাল আয়োজন হয় কোথাও কোথাও। মন্ত্রী সান্ত্রীরাও থাকেন। তবে এটা ছোটখাট আয়োজন।

প্যারাকি। ধারে খাঁজকাটা।আধখানা চাঁদের মতো।

রাবণ পোড়ার মেলায় কিছু মিষ্টি দোকানে দাঁড়িয়েই খেয়েছিলাম। কিছু কিনে নেওয়া হয়েছিল। গাড়িতে-বাড়িতে স্বাদ নেওয়ার জন্য। ভাগ্যিস নিয়েছিলাম। তাই দু’টো নতুন নামের মিষ্টি পেলাম। একটা প্যারাকি, আরেকটা শুঁটি।

প্যারাকি ময়দার মিষ্টি। ময়দার ঠোলে সুজির পুর দেওয়া। সেই ঠোল ভেজে চিনির রসে ডোবানো। প্যারাকির ধারগুলো হয় মোড়া এবং খাঁজকাটা। ছাঁদটা চেনা। আমাদের এলাকাতেও এই মিষ্টি খেয়েছি। নামটা মনে পড়ছিল না সেই সময়ে। বাড়ি ফিরে বড়গাছিয়া বাজারে রবিনকে ছবি দেখালাম। বাজারে ওদের মিষ্টির দোকান রয়েছে। মহাপ্রভুর মিষ্টির নাম আছে। রবিন বলল, ‘‘এটা ক্ষীরকান্তি।’’ তবে প্যারাকি আর ক্ষীরকান্তি স্বাদে ও উপকরণে পুরো আলাদা। ক্ষীরকান্তিতে থাকে ক্ষীরের পুর। প্যারাকিতে থাকে সুজি। ক্ষীরকান্তি অর্ধচন্দ্র এবং পূর্ণচন্দ্র উভয় আকারেই হতে পারে।

শুঁটি বা স্বাস্থ্যবান চিনিকাঠি।

ক্ষীরকান্তি নিয়ে একটা মজার ঘটনা ঘটল সেদিনে। মিষ্টি নিয়ে অন্য একটা লেখা দেখে লেখক সঞ্জীবকুমার দে চন্দ্রকলা নামে একটা মিষ্টির সন্ধান দিলেন। জানালেন, হাওড়া-কলকাতার অবাঙালি বসতি বেশি এমন অঞ্চলে এই মিষ্টি পাওয়া যায়। তাঁরা নাম না জানায় একসময়ে রামমোহনের পাগড়ি বলে থাকেন। বুঝতে পারছিলাম না কী মিষ্টি। ছবি চাইলাম। দিলেন ‘একপর্ণিকা’ ওয়েবজিনের সম্পাদক রাজীবকুমার সাহা। ছবি দেখে বুঝলাম, চন্দ্রকলা প্যারাকি বা ক্ষীরকান্তির যমজ ভাই। অর্ধচন্দ্র এবং পূর্ণচন্দ্র উভয় কলায় প্রস্তুত করা হয়। সঞ্জীববাবু জানালেন, চন্দ্রকলা গোলাকারটিকেই বলতেন তাঁরা। রাজীববাবু জানালেন, তাঁরা চন্দ্রকলা খেয়েছেন সুজির পুরেরই। রাজীববাবু ত্রিপুরার বাসিন্দা। পশ্চিম মেদিনীপুরের প্যারাকি ত্রিপুরায় চন্দ্রকলা। পুরভেদে আমাদের এলাকায় ক্ষীরকান্তি। স্থান ভেদে এবং পুরভেদে মিষ্টির নাম বদল হয়। ও হ্যাঁ, সঞ্জীববাবুরা চন্দ্রকলাকে রামমোহনের পাগড়ি বলতেন গোলাকার আর ধারগুলো মোড়া ও খাঁজকাটা হওয়ার জন্য।

মধ্যমণি খাজা। বাঁদিকে কোণে গজা।

শুঁটি জিনিসটা আর কিছুই নয়, আমাদের হাওড়া-হুগলিতে পাওয়া গুড়কাঠির স্বাস্থ্যবান সংস্করণ। ময়দার লম্বাটে এই মিঠাই ভেজে চিনির রসে ডোবানো হয়। শুকনো একেবারেই। গায়ে গুঁড়ো গুঁড়ো চিনি জমে। শুঁটির আরেকটি নামও পেলাম, চিনিকাঠি। হাওড়ার বড়গাছিয়ায় এই রকমই মেলার এক পসারের বিক্রেতা নামটি জানালেন। তিনি আবার উত্তর ২৪ পরগনা থেকে হাওড়ায় ব্যবসা করতে এসেছিলেন। চিনিকাঠি কিন্তু শুঁটির মতো স্বাস্থ্যবান নয়। গুড়কাঠির মতো রোগাটে।

কর্ণগড়ে খেয়েছিলাম খাজাও। পুরীর খাজার মতোই লম্বাটে, ভাঁজ করা। তবে তফাৎ আছে একটু। এই খাজা মুচমুচে নয়। নরম। পুরীর বা অন্য খাজায় চিনের রস চটচট করে। কিন্তু রাবণ পোড়ার মেলার খাজা দেখলাম, সাদাটে। উপরে চিনির রস গুঁড়ো গুঁড়ো হয়ে জমা। খাওয়ার সময় ভাঁজগুলো খুলে খুলে আসে। খারাপ লাগেনি খেতে।

মিষ্টি শিঙাড়া।

গজাও ছিল মেলার পসরায়। স্বাদে খুব ভাল নয়। একটু শক্ত। চিনির রসে খুব ভাল সিক্তও হয়নি। আমি খুব বেশি স্বাদ নিতে পারিনি। ইন্দ্রকে ধরতে দেওয়া হয়েছিল। ও খাবার জিনিস বেশিক্ষণ বাঁচিয়ে রাখার পক্ষপাতী নয়। তাই পেটে চালান করে দিয়েছে। বিজনবিহারী ভট্টাচার্য জানাচ্ছেন, গজা বাঙালি খাবার নয়। ভিন রাজ্য থেকে বাংলায় প্রবেশ। ফারসি গজক শব্দ থেকে এর উৎপত্তি। মজার বিষয় হল, গজক নামে অবাঙালি অঞ্চলে একটা মিষ্টি রয়েছে। এই মিষ্টির সন্ধান দিয়েছিল আমার একসময়ের সহকর্মী পৌলমী রক্ষিত। ওর লেখা থেকেই তুলে দিলাম, ‘গজক আয়তকার হয়। গুড়, ঘি, তিল, পেস্তা, চিনি দিয়ে বানানো হয় এই খাস্তা মিষ্টিটি। তবে সব গজকে পেস্তা থাকে না। গজকের মধ্যে আবার যদি শ্রেণিবিভাগ করা হয় তাহলে বলব, রাজস্থানি গজক স্বাদে অতুলনীয়। গজকের ‘গজব’ স্বাদ। অন্য গজকের তুলনায় রাজস্থানের গজকগুলি আরও পাতলা, হালকা হয়। কামড় দেওয়ার সঙ্গে সঙ্গেই তিল, ঘি, পেস্তা মেশানো একটা গন্ধ নাকে আসবে, আসবেই’ (‘লোরি’ উৎসবের রেউড়ি, গজব স্বাদের মিঠাই গজক’ দ্রষ্টব্য)।

মিষ্টি শিঙাড়ায় সুজির পুর।

ছোটবেলায় মিষ্টি শিঙাড়ার উপরে লোভ ছিল। বায়না করে খেতামও। অনেকদিন পরে খেলাম এখানে। আর আশ্চর্য হলাম, এই মিষ্টি শিঙাড়ার পুরেও সুজি। পুরো ঠোলটা চিনির রসে ডোবানো। জঙ্গলমহলে কি মিষ্টিতে সুজির প্রভাব রয়েছে? প্রণব রায় জানিয়েছেন, গোপীবল্লভপুরের শ্রীপাটে মগদলাড়ু নামে একটা মিষ্টি তৈরি হয়। সুজি আর চিনি দিয়ে তৈরি। সুজির বিষয়টা সোজা লাগছে না। আরও খোঁজের দরকার।

জিলিপি, বাদাম, পাঁপড় মেলার স্টার খাবার। এরা না থাকলে সেটা মেলা হয় না। তবে কর্ণগড়ের মেলায় শেষের দু’টো ছিল না। ছিল জিলিপি। রাবণপোড়ার মেলার কুণ্ডলিনী নতুন বৈশিষ্ট্য যুক্ত। এর নালিকাগুলো বেজায় সরু। রক্ত নেওয়ার সময়ে যে ইলাস্টিক দিয়ে বাহু বাঁধে নালিকা তার থেকে সামান্য স্বাস্থ্যবান। কিন্তু ঘোরতর প্যাঁচাল। আড়াই প্যাঁচ ছাড়িয়ে সাড়ে পাঁচ প্যাঁচের মতো হবে। সরু সরু নালিকা রসে পরিপূর্ণ। তবে মুচমুচে নয়।

ঘোরতর প্যাঁচের জিলিপি।

কর্ণগড়ের রাবণ পোড়ার মেলায় অমৃতিও ছিল। তবে একেবারেই পরিচিত বৈশিষ্ট্যযুক্ত। বিউলির ডাল, সবেদার খামির সেই ঘোরতম রসাল প্যাঁচ!

কভারের ছবি— কর্ণগড়ের মেলার মিষ্টির পসরা

ছবি— দীপশেখর দাস

(সমাপ্ত)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *