গ্রুপ কথা

নতুন পথ ‌নতুন নিয়ম

১। গ্রুপে প্রতি মঙ্গলবার রাতে নতুন লেখা পোস্ট হয়। বৃষ্টিবাদলা, লেখকের ঔদাসিন্য, বিদ্যুৎ বিপর্যয় বা যান্ত্রিক ষড়যন্ত্র ছাড়া, সাধারণত রাতে আবির্ভূত হন লেখকেরা।

রাজহাটে কেকা-দর্শন।

২। লেখক নিজেই নিজের লেখা পোস্ট করে থাকেন। সাধারণত। ব্যতিক্রম ঘটে লেখকের অনিচ্ছা এবং প্রথম নিয়মের বাকি বিপর্যয়গুলির কারণে।

যমধারার জঙ্গলে। আমাদের গ্রুপের প্রথম দূর ভ্রমণ।

৩। আমরা এখন ওয়েবসাইটে পৌঁছেছি। তাই লেখা আগে ওয়েবসাইটে পোস্ট হয়। সেই লিঙ্ক পোস্ট হয় গ্রুপে। ফলে লেখককে আগে লেখা এবং ছবি পাঠিয়ে দিতে হয়। অ্যাডমিনেরা সেটি সাজিয়ে নিয়ে সাইটে পোস্ট করেন। লিঙ্কটি লেখককে পাঠিয়ে দেওয়া হয়। তিনি পরে পোস্ট করেন। গ্রুপে সরাসরি কোনও লেখা বা ছবি নেওয়া হয় না।

ভালকি মাচানে মৎস্য দফতরের ভেড়িতে।

৪। গ্রুপের সময়কালে একটি লেখা চলার মাঝে অন্য লেখা পোস্ট করা হতো না। তাতে চলতি লেখাটি পিছনে চলে যাওয়ার আশঙ্কা থাকত। তবে শুধুমাত্র গ্রুপের কভার ফটো সপ্তাহের শেষে পরিবর্তন করা হতো। এখন সেই অসুবিধা নেই। ওয়েবসাইটের লিঙ্কটি লেখক বা সদস্যেরা নিজের টাইম লাইনে পোস্ট বা শেয়ার করতে পারেন। ফলে আরও বেশি পাঠকের কাছে পৌঁছনোর সুযোগ বেড়েছে।

বাঁকুড়ায়।

তাই এখন থেকে যে কোনও সোমবার আমরা গ্রুপের কভার ফটো বদলাতে পারি। কোনও লেখায় সব ছবি দেওয়া যায় না। এখন থেকে এক পর্বে সমাপ্ত বা ধারাবাহিক লেখার শেষ পর্বের পরে কোনও সোমবার আমরা ওই চলতি লেখার একটি ছবি-পর্ব করতে পারি। সামান্য বর্ণনা-সহ।

লেখা পাঠান এই ইমেলে— jathaichchatathaja@gmail.com 

আমাদের ঠিকানা— http://www.jathaichchatathaja.com

Please follow and like us:

2 thoughts on “নতুন পথ ‌নতুন নিয়ম

    1. আপনি ওয়ার্ডে লিখে আমাদের অ্যাডমিনদের কাউকে ফেসবুকে ওয়ার্ড ফাইলটা ইনবক্স করতে পারেন। বা মেল করতে পারেন এই আইডি’তে dipakdas1978@gmail.com এ। লেখার সঙ্গে ছবি আবশ্যিক কিন্তু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *